সাংবাদিকদের সাইবার অপরাধ অনুসন্ধান কর্মশালায় আবেদন আহ্বান

দ্বিতীয়বারের মতো সাংবাদিকদের জন্য ‘সাইবার অপরাধ অনুসন্ধান ও সচেতনতা’ শীর্ষক কর্মশালার আয়োজন করতে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। আগামী ২ জুলাই (সোমবার) জাতীয় জাদুঘরে এ কর্মশালা হবে। এতে সাইবার অপরাধ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতার নানা বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হবে। মূলধারার পেশাদার সাংবাদিকরা এতে অংশ নিতে পারবেন। বিস্তারিত জানতে ও অনলাইনে আবেদন করতে https://ccabd.org/category/events এই ঠিকানায় লগ অন করার অনুরোধ জানানো হয়েছে।
 
উল্লেখ্য, পেশাগত দক্ষতা উন্নয়নে এর আগে ঢাকায় বিভিন্ন গণমাধ্যমের ১০০ সাংবাদিককে সাইবার অপরাধ অনুসন্ধান ও সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন।
 
নিরাপদ ইন্টারনেট ব্যবহারে জনসচেতনতায় ২০১৫ থেকে দেশে স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনা করে আসছে সিসিএ ফাউন্ডেশন। ফাউন্ডেশন মনে করে, অন্তত অর্ধেক পরিমাণ সাইবার অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব শুধু সচেতনতার মাধ্যমে। আর সমাজে সচেতনতা তৈরিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করেন গণমাধ্যমের প্রতিনিধিরা। এজন্য সাইবার অপরাধ সচেতনতায় তাদের পেশাগত মানোন্নয়নে বরাবরই গুরুত্ব দিয়ে আসছে সামাজিক এই সংগঠন।
 

কর্মশালার বিস্তারিত তথ্য:

  সাইবার অপরাধ অনুসন্ধান ও সচেতনতা শীর্ষক কর্মশালা।
 
শুধু মূলধারার গণমাধ্যমে কর্মরত পেশাদার সাংবাদিকদের জন্য।
 
কখন ও কোথায়: ২ জুলাই ২০১৮ (সোমবার), সকাল ১১টা-২টা, জাতীয় জাদুঘর, শাহবাগ, ঢাকা।
 
আবেদন করা যাবে: ২৭ জুন ২০১৮ (বুধবার), রাত ১২টা পর্যন্ত।
 
আলোচ্য বিষয়: সাইবার অপরাধ সম্পর্কিত অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে নানা বিষয় হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হবে।
আবেদনকারীদের মধ্য থেকে বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ১০০ জন সাংবাদিক এই কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পাবেন।
 
বি.দ্র: বাছাই প্রক্রিয়া শেষে অংশগ্রহণকারীকে টোকেন মানি ২০০/- (দুইশ’ টাকা) দিয়ে আসন নিশ্চিত করতে হবে। (সার্টিফিকেট প্রিন্ট, খাবার ও কর্মশালার অন্যান্য মৌলিক খরচের জন্য)। 
ফোন: 01957 61 62 63