ব্যাংক এক্যাউন্ট হ্যাকিং থেকে রক্ষায় যা করবেন
August 7, 2017
Cybercrime Seminar
September 13, 2017

১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস ২০১৭’।

বিশ্বব্যাপী প্রতি বছর অক্টোবর মাসকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করা হচ্ছে। এই কার্যক্রমের উদ্দেশ্য হলো- ডিজিটাল নাগরিকরা যেন অনলাইনে নিজেদের নিরাপদ রাখতে পারেন এবং তাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারেন।

২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্র, ২০১১ থেকে নরওয়ে এবং ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে। সাইবার দস্যুতা থেকে নিরাপদে থাকতে মাসব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয় এ মাসে। বাংলাদেশে প্রথমবারের মতো ২০১৬ সাল থেকে এটি পালনের উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস কার্যক্রমের অফিসিয়াল চ্যাম্পিয়ন
এবার যুক্তরাষ্ট্রভিত্তিক ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস ২০১৭’-কার্যক্রমের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। এর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি সংস্থা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়, সামাজিক সংগঠন, অলাভজনক সংস্থা এবং ব্যক্তি পর্যায়ে অনলাইন নিরাপত্তা সচেতনতা বাড়ানোর জন্য ক্রমবর্ধমান বিশ্বব্যাপী প্রচারাভিযানে আমরা যোগ দিচ্ছি। এ কার্যক্রমের অফিসিয়াল চ্যাম্পিয়ন হওয়ায় সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন সাইবার নিরাপত্তা এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

অক্টোবর মাসে সাইবার সুরক্ষার জন্য সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করতে দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর
মার্কিন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এবং ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) এর নেতৃত্বে ২০০৪ সালে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ প্রতিষ্ঠা শুরু হওয়ার পর থেকে সচেতনতামূলক এ কার্যক্রম আর্ন্তজাতিকভাবে বিস্তৃত হয়েছে। ২০১৬ সালে এ কার্যক্রমের একটি অসাধারণ সাফল্য ছিল ২,২৬০ টিরও বেশি অনন্য খবর প্রকাশ করা যা গত বছরের (২০১৫) মিডিয়া কভারেজ থেকে ৩০ শতাংশ বেশি। ২০১৭ সালে অক্টোবর মাসের এ কার্যক্রম ১৪তম বছরের যাত্রা শুরু করে বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা শিক্ষা এবং সচেতনতা প্রসারিত করার একটি নতুন সুযোগ উপস্থাপন করেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) এর নির্বাহী পরিচালক মাইকেল কায়সার বলেছেন-“চ্যাম্পিয়ন প্রোগ্রামটি ন্যাশনাল সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের চলমান সাফল্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। গত বছর (২০১৬) এ কার্যক্রমে ৮৭০টি প্রতিষ্ঠান যোগ দিয়েছে, যা আগের বছরের তুলনায় ২৪ শতাংশ বেশি।” সাইবার নিরাপত্তা সচেতনতা প্রচারে তাদের যৌথ দায়িত্বে সমর্থন এবং অঙ্গীকারের জন্য ২০১৭ এর চ্যাম্পিয়ন সংগঠনদের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এবার বাংলাদেশে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের পক্ষ থেকে সেমিনার, কর্মশালা, ক্যাম্পেইন ইত্যাদির আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সাংবাদিকদের জন্য এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিদের জন্য সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক কর্মশালা আয়োজনে আমরা সহযোগিতা করব। এজন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলো আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারে। যোগাযোগের ঠিকানা: info@ccabd.org, aidcca@gmail.com