উস্কানিমূলক ভিডিও: ইন্টারনেট থেকে সরিয়ে নেয়ার উদ্যোগ
August 7, 2017
গোপনে ফেসবুক ব্যবহার করতে টর ব্রাউজার
August 7, 2017

সিসিএ ডেস্ক: যুক্তরাষ্ট্র ও চীনের উর্ধ্বতন কর্মকর্তারা সাইবার নিরাপত্তা ও অন্যান্য বিষয় নিয়ে বৈঠক করেছেন। চলতি মাসের শেষে ওয়াশিংটনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের আগে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে এ বৈঠক হয়েছে।

দুটি পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে সাইবার নিরাপত্তা একটি বিতর্কিত বিষয়। যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনা ও স্পর্শকাতর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন নথিপত্রে সাইবার হামলার জন্য দীর্ঘদিন ধরে চীনকে দায়ী করা হচ্ছে।

হোয়াইট হাউস শনিবার জানায়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস ও সেন্ট্রাল পলিটিক্যাল অ্যান্ড লিগাগ অ্যাফেয়ার্স কমিশন অব দি কমিউনিস্ট পার্টির সেক্রেটারি মেং জিয়ানজুর মধ্যে এ বৈঠক হয়েছে। তারা সাইবার ইস্যু নিয়ে খোলা মনে আলোচনা করেছেন।

মেং এফবিআই পরিচালক জেমস কমেই ও হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী জে জনসনের সঙ্গেও বৈঠক করেন। জে জনসন চীনা প্রতিনিধি এবং এফবিআই, গোয়েন্দা বাহিনী ও পররাষ্ট্র, অর্থ ও বিচার বিভাগের প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক ডাকেন।

চার দিনের এ বৈঠক শনিবার শেষ হয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার হুঁশিয়ার করেন, চীনের সাইবার হামলা গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী ২৪-২৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফর করতে পারেন। মার্কিন প্রেসিডেন্ট ওবামা চীনা প্রেসিডেন্টকে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় অভ্যর্থনা জানাবেন। সূত্র: বাসস।