ডিজিটিাল সিকিউরিটি সামিট-২০১৬
September 7, 2016
সাইবার অপরাধের মামলা ৬ মাসে দ্বিগুণ
August 2, 2017

WASHINGTON, DC - JANUARY 31: U.S. Director of National Intelligence James Clapper testifies before the Senate Select Committee on Intelligence on Capitol Hill January 31, 2012 in Washington, DC. The committee met to hear testimony on the topic of "World Wide Threats." (Photo by Win McNamee/Getty Images)

আমেরিকার ন্যাশনাল ইন্টেলিজেন্স-এর প্রধান জেমস ক্ল্যাপার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সাইবার হামলার মহাপ্রলয়ে অচল হয়ে যাবে আমেরিকার সব অবকাঠামো।

মার্কিন সিনেটের গোয়েন্দা সংক্রান্ত কমিটিকে তিনি এ কথা বলেন। ক্ল্যাপার বলেন, তিনি গোয়েন্দা তৎপরতার সঙ্গে গত ৫০ বছরের বেশি সময় ধরে জড়িত রয়েছেন। আঞ্চলিক এবং বিশেষ ধরণের বিভিন্নমুখী বড় বড় চ্যালেঞ্জ ও ঝুঁকি আমেরিকাকে ছেঁকে ধরেছে উল্লেখ করে তিনি বলেন, এমনটি আগে কখনোই দেখা যায় নি। এর মধ্যে নিচু এবং মধ্যম পর্যায়ের সাইবার হামলা আমেরিকার জন্য প্রধান উদ্বেগ হয়ে উঠেছে বলেও জানান তিনি।

ক্ল্যাপার বলেন, সাইবার হামলার ফলে আমেরিকার প্রতিযোগিতামূলক অর্থনীতিকে বর্ধিত ব্যয়ের মুখে পড়তে হচ্ছে। মার্কিন জাতীয় নিরাপত্তাকেও একই ধরণের ব্যয়ের মোকাবেলা করতে হচ্ছে।

হ্যাকারদের নামমাত্র শাস্তির মোকাবেলা করতে হয় বা কখনো কখনো তাও করতে হয় না উল্লেখ করে তিনি বলেন, এ কারণে আমেরিকার বিরুদ্ধে সাইবার গোয়েন্দা তৎপরতা হয়ত বাড়বে। এ অবস্থা প্রতিরোধে মার্কিন আইনপ্রণেতাদের প্রতি কঠোর আইন প্রণয়নের আহ্বানও জানান ক্ল্যাপারসহ অন্যান্য গোয়েন্দা কর্মকর্তারা।

মার্কিন বৃহত্তর স্বার্থের বিরুদ্ধে সক্রিয়ভাবে গোয়েন্দা তৎপরতায় জড়িতদের অন্যতম চীন বলেও সুনির্দিষ্টভাবে অভিযোগ করেন ক্ল্যাপার। তিনি বলেন, সক্ষমতার দিক থেকে সাইবার ক্ষেত্রে চীন অত্যাধুনিক ভূমিকা পালন করছে। কিন্তু চীনা হ্যাকাররা অত্যাধুনিক সক্ষমতা ব্যবহার না করেই তাদের লক্ষ্যবস্তুগুলোতে সাইবার হামলা চালাতে পারে বলেও দাবি করেন তিনি।–আই্আরআইবি