সাংবাদিকতা ফেলোশিপে আবেদনের সময় বেড়েছে  

সিসিএ ফাউন্ডেশনের সাংবাদিকতা ফেলোশিপের জন্য আবেদনের সময় ১০ ফেব্রুয়ারি থেকে বাড়িয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি ২০১৯ করা হয়েছে। একইসঙ্গে আবেদনকারীর বয়সসীমা শিথিল করা হয়েছে। সব বয়সী সাংবাদিক এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ বিষয়ক সাংবাদিকতা ফেলোশিপ ২০১৯

ঢাকা, ১১ ফেব্রুয়ারি ২০১৯

স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন) প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া- এ দুটি মাধ্যমে সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ প্রতিরোধে সাংবাদিকতার ক্ষেত্রে ফেলোশিপ প্রদানের লক্ষ্যে সাংবাদিকদের কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করছে। এই ফেলোশিপের প্রস্তাবনা নিম্নোক্ত তিনটি বিষয়ের জন্য প্রযোজ্য হবে। এগুলো হলো: ১) অনলাইনে গুজব, ২) সহিংসতা ও তথ্যপ্রযুক্তি এবং ৩) সাইবার অপরাধ নিয়ন্ত্রণে জনসচেতনতা।

চূড়ান্তভাবে নির্বাচিত প্রত্যেক ফেলোকে সম্মানী হিসেবে মোট ২০,০০০ (বিশ হাজার) টাকা ও সনদ প্রদান করা হবে। অনন্য প্রতিবেদনের জন্য যে কোনো বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায় (বিটিভি, বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল, রেডিও এবং অনলাইন নিউজপোর্টাল/সংবাদ সংস্থা) কর্মরত সাংবাদিকদের এই ফেলোশিপ প্রদান করা হবে।

প্রার্থীর যোগ্যতা:
দৈনিক সংবাদপত্র, টেলিভিশন, রেডিও এবং অনলাইন সংবাদ মাধ্যমে কর্মরত ন্যূনতম ৩ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সাংবাদিক এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থীর বিশেষ প্রতিবেদন প্রণয়নের অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদনের নিয়ম:
১) পাসপোর্ট সাইজ ছবি ও সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তসহ ইমেইলে আবেদন করতে হবে।
২) আবেদনপত্রের সঙ্গে সর্বোচ্চ ১,০০০ (এক হাজার) শব্দের মধ্যে দুইটি প্রতিবেদনের প্রস্তাবনা ও পরিকল্পনা জমা দিতে হবে। এতে প্রতিবেদনের যৌক্তিকতা, লক্ষ্যসমূহ এবং পরিসীমা, পদ্ধতি ও ফেলোশিপ কর্মসূচির প্রত্যাশিত ফল উল্লেখ থাকতে হবে।
৪) আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীর নামে প্রণীত ও প্রকাশিত/প্রচারিত যেকোনো বিষয়ে একটি বিশেষ প্রতিবেদন জমা দিতে হবে।
৫) আবেদন ইমেইলে aidcca@gmail.com – এই ঠিকানায় পাঠাতে হবে এবং ইমেইলের বিষয় হিসেবে ‘Fellowship’ উল্লেখ করতে হবে|
৬) আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর কর্মপ্রতিষ্ঠানের সম্পাদক/নির্বাহী প্রধান এর স্বাক্ষরিত অভিজ্ঞতার সনদ ও ফেলোশিপে অংশগ্রহণের অনুমতিপত্রের ডিজিটাল (স্ক্যান) কপি জমা দিতে হবে।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন কর্তৃক মনোনীত জুরি বোর্ড প্রার্থী প্রদত্ত সব তথ্য এবং প্রস্তাবনা ও পরিকল্পনা মূল্যায়ন এবং সাক্ষাৎকারের ভিত্তিতে চূড়ান্ত ফেলো নির্বাচন করবেন। চূড়ান্ত ফেলো নির্বাচনের দিন থেকে প্রতিটি ফেলোশিপের জন্য সময়কাল সর্বোচ্চ এক মাস।

বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় সাইবার অপরাধ সচেতনতায় সমাজে নেতৃত্ব তৈরির লক্ষ্যে SAMPREETI ও BE CHAMPION কর্মসূচির আওতায় ‘সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ বিষয়ক সাংবাদিকতা ফেলোশিপ ২০১৯’ বাস্তবায়ন করছে সিসিএ ফাউন্ডেশন। এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন ccabd.org
প্রস্তাবনা জমা দেওয়ার শেষ তারিখ: ১৫ ফেব্রুয়ারি ২০১৯।

আরো তথ্যের জন্য: ০১৮২৬০৯৭৫৭৭

Cyber Crime Awareness Foundation offers fellowship for journalists

Dhaka, January 18, 2019 

The Cyber Crime Awareness Foundation (CCA Foundation) is offering a fellowship programme for the journalists in a bid to provide them in-depth knowledge on cyber crimes and violent extremism.

CCA Foundation, a fully-volunteered organisation, is offering the fellowship on three subjects – online rumour, violence and ICT, and building awareness to curb cyber-crime – for the journalists, who are working in the electronic and print media.

The proposal and plan of two reports within maximum 1000 words should be submitted along with the application, according to a media statement issued on Saturday.

Under the programme, each finally selected fellow will receive a certificate and Tk 20,000 as financial assistance.

The CCA Foundation announced the fellowship under ‘SAMPREETI’ and ‘BE CHAMPION’ projects with the support of Manusher Jonno Foundation (MJF).

The last date for the submission of the proposal is February 15, 2018.

For more details, enthusiasts are requested to visit at ccabd.org.