সমাজকে ডিজিটাল অটিজম থেকে বাঁচাতে সাংবাদিকদের প্রতি ঢাবি ভিসির আহ্বান

প্রেস বিজ্ঞপ্তি, ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ভালো-মন্দ না বুঝে অতিমাত্রায় প্রযুক্তি ব্যবহারে আসক্তি বাড়ছে। এই অপব্যবহারের কারণে সমাজের মানুষ ক্রমেই ডিজিটাল অটিজমে আক্রান্ত হচ্ছে। এজন্য সবাইকে সচেতন হতে হবে। আর সচেতনতা তৈরিতে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন সাংবাদিকরা। তাই গণমাধ্যমগুলোতে সাইবার সচেতনতার বিষয়গুলো তুলে ধরতে আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার দুপুরে রাজধানীতে সাংবাদিকদের সাইবার সচেতনতা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ঢাবি ভিসি এসব কথা বলেন। ঢাকাস্থ বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিডিজেএ) ও স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশনের যৌথ আয়োজনে রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এই অনুষ্ঠান হয়।

কর্মশালা শেষে সংক্ষিপ্ত আলোচনা ও অংশগ্রহণকারীদের সনদ প্রদান পর্বে সভাপতিত্ব করেন বিডিজেএ’র সভাপতি আমীন আল রশীদ। বিশেষ অতিথি ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য। অন্যদের মধ্যে ছিলেন বিডিজেএ’র সাধারণ সম্পাদক শেখ জামাল, সহ-সভাপতি রিশান নাসরুল্লাহ, অর্থ সম্পাদক সানবির রুপল, দপ্তর ও প্রচার সম্পাদক ফাহিম মোনায়েম ও কার্যনির্বাহী সদস্য মো. বুরহানুদ্দিন, সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ হাসান প্রমুখ। সঞ্চালক ছিলেন বিডিজেএ’র সাংগঠনিক সম্পাদক মাহবুব সৈকত।