ক্যাম-২০১৯ টুলকিট (অক্টোবরে যা করবেন)

সিসিএবিডি ডেস্ক: প্রিয় সুহৃদ, দেখতে দেখতে বছর ঘুরে আবার চলে এলো অক্টোবর। সাইবার সচেতনতা মাস (ক্যাম)-২০১৯ এর ক্যাম্পেইনে আপনাকে স্বাগত। সাইবার নিরাপত্তা সচেতনতা তৈরিতে ক্যাম সরকার ও অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যকার একটি সম্মিলিত প্রচেষ্টা। যেখানে দেশের প্রতিটি নাগরিককে এটা নিশ্চিত করা হয় যে, অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকতে যেসব জিনিস প্রয়োজন তার সবই আমাদের আছে। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি ও ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) এর যৌথভাবে পরিচালিত মাসব্যাপী ক্যাম্পেইনে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন) অংশীদার হিসেবে কাজ করছে।

এই বছরের থিম ‘Own IT. Secure IT. Protect IT.’ (তথ্যপ্রযুক্তিকে নিয়ন্ত্রণ করো, নিরাপদ করো, সুরক্ষিত করো)। অনলাইন নিরাপত্তায় প্রতিটি ব্যক্তিরই যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার ওপর জোর দেবে এই ক্যাম্পেইন। একইসঙ্গে বাসাবাড়ি ও কর্মস্থলে সাইবার নিরাপত্তা জোরদারে সক্রিয় পদক্ষেপ গ্রহণের ওপরও গুরুত্ব আরোপ করবে। এ লক্ষ্যে অক্টোবর জুড়ে আমরা নানা পরিকল্পনা হাতে নিয়েছি।

আপনি আপনার বন্ধু-বান্ধব, প্রতিবেশী, অফিসের সহকর্মী কিংবা ভ্রমণসঙ্গী, যে কারো সঙ্গে অনলাইনেট নিরাপদ থাকার বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পারেন। এতে বিষয়গুলো সম্পর্কে অন্যরা যেমনি জানবে তেমনি আপনারও ভালোভাবে রপ্ত হবে। নিচে এই বছরের থিমের বিস্তারিত তথ্যগুলো উল্লেখ করা হলো-

পিডিএফ ফাইল ডাউনলোড করুন