সিসিএ ফাউন্ডেশনের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী

দেশে সাইবার অপরাধ সচেতনতায় স্বেচ্ছাসেবী সামাজিক কর্মসূচি পরিচালনাকারী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন আগামী ২০ মে চতুর্থ বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। এ উপলক্ষে ওই দিন সকাল ১১ টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘বাংলাদেশে সাইবার অপরাধের প্রবণতা’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করছে সংগঠনটি।

সংগঠনের পক্ষ থেকে এই প্রতিবেদককে জানানো হয়,  ২০১৫ সালের ২০ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি পাবলিক গ্রুপের মাধ্যমে সচেতনতামূলক প্রচারকার শুরু করে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। পরে ccabd.org নামে একটি ওয়েবপোর্টালের মাধ্যমে সচেতনতামূলক বিভিন্ন কনটেন্ট (ছবি, ভিডিও, প্রবন্ধ ইত্যাদি) প্রচার করা হয়, যা সামাজিক এই কাজে বাড়তি মাত্রা তৈরি করে।

এই কার্যক্রমের সক্রিয় সদস্যরা প্রত্যেকে চ্যাম্পিয়ন হিসেবে পরিচিত। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন সদস্যদের নিয়ে গঠিত হয় চ্যাপ্টার কমিটি। এসব চ্যাপ্টারে বিভিন্ন উপলক্ষ্যকে সামনে রেখে সচেতনতামূলক নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়। দেশের তৃণমূল পর্যায়ে সাইবার অপরাধ সচেতনতায় নেতৃত্ব তৈরির লক্ষ্যে কাজ করছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সাংবাদিকদের জন্য সাইবার অপরাধ সচেতনতা ও অনুসন্ধান বিষয়ক কর্মশালা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও আর্থিক প্রতিষ্ঠানে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চলছে। ২০১৬ সাল থেকে বাংলাদেশে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর পালন শুরু করে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। এরপর থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোও অক্টোবরে কর্মসূচি পালন শুরু করেছে।